বিশেষ বিজ্ঞপ্তিঃ
আই নিউজ বাংলায় আপনাকে স্বাগতম। দেশের প্রতিটি জেলা এবং উপজেলায় আমাদের সংবাদ দ্বাতা নিয়োগ চলছে। একজন সংবাদ দাতা হিসেবে যোগদান করার জন্য আজই যোগাযোগ করুন।
সর্বশেষ সংবাদ :
জাপানে শাম্মী অাক্তার বাবলীর নিরব অাশা অডিও এ্যালবামের মোড়ক উন্মোচন বঙ্গবন্ধু সাইবার ফোর্স এর নীলফামারী জেলার আহ্বায়ক কমিটি ঘোষণা টোকিওতে সংসদ সদস্য জিল্লুর হাকিম কে ফুলের তোড়ায় বরন করে নিল বৃহত্তর ফরিদপুর এসোসিয়েশন। পার্বতীপুরে দিনে দুপুরে ছাগল চুরি, জনতার হাতে গণ ধোলাই, আটক-৬ অনিয়মের নিউজের জেরে অপ-সাংবাদিকদের ষড়যন্ত্রের শিকার ধামরাইয়ে ৪ হাজার পরিবারের পাশে সাবেক এমপি মালেক ধামরাইয়ে কর্মহীনদের মাঝে খাদ্যসামগ্রী বিতরণ করলেন এমপি বেনজির আহমদ ধামরাইয়ে অভুক্তদের মধ্যে খাদ্য সামগ্রী বিতরণ,আয়োজনে ঢাকা জেলা পুলিশ ঘোড়াশালে করোনা ভাইরাস সন্দেহে দুই বাড়ি লকডাউন করোনাভাইরাস আক্রান্ত সন্দেহে ঘোড়াশালের যুবকের নমুনা ঢাকায় পাঠানো হয়েছে। করোনা ঝুঁকিতে লক্ষ্মীপুর কারাগার, ধারণক্ষমতার ৩ গুণ করোনা সংকটঃ ভোলায় ত্রান নিয়ে বেদে পল্লীতে অতিরিক্ত পুলিশ সুপার করোনা সংক্রমণ ঠেকাতে ঘরে থাকার আহবান সামির
ই-পাসপোর্ট করতে যে পরিমাণ টাকা ও যা যা কাগজ-পত্র লাগবে

ই-পাসপোর্ট করতে যে পরিমাণ টাকা ও যা যা কাগজ-পত্র লাগবে

শেয়ার করুন

নিউজ ডেস্ক: আগামী ২২ জানুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনা বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ই-পাসপোর্ট কার্যক্রম উদ্বোধন করবেন।
এরপর থেকে রাজধানীর আগারগাঁও, উত্তরা ও যাত্রাবাড়ী থেকে ই-পাসপোর্ট সরবরাহ করা হবে। রবিবার সচিবালয়ে সংবাদ সম্মেলনে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল এসব তথ্য জানিয়েছেন।

ই-পাসপোর্ট করতে যা লাগবে:ই-পাসপোর্টের আবেদনপত্র জাতীয় পরিচয়পত্র (এনআইডি) বা জন্মনিবন্ধন সনদ (বিআরসি) অনুযায়ী পূরণ করতে হবে। অপ্রাপ্ত বয়স্ক (১৮ বছরের কম) আবেদনকারী, যার জাতীয় পরিচয়পত্র (এনআইডি) নেই, তার পিতা-মাতার জাতীয় পরিচয়পত্র (এনআইডি) নম্বর অবশ্যই উল্লেখ করতে হবে।

ই পাসপোর্টের ফি:বাংলাদেশে আবেদনকারীদের জন্য ৪৮ পৃষ্ঠার ৫ বছর মেয়াদি সাধারণ ফি ৩৫০০ টাকা, জরুরি ফি ৫৫০০ টাকা ও অতীব জরুরি ফি ৭৫০০ টাকা এবং ১০ বছর মেয়াদি সাধারণ ফি ৫০০০ টাকা, জরুরি ফি ৭০০০ টাকা ও অতীব জরুরি ফি ৯০০০ টাকা।এছাড়া বাংলাদেশে আবেদনকারীদের জন্য ৬৪ পৃষ্ঠার ৫ বছর মেয়াদি সাধারণ ফি ৫৫০০ টাকা, জরুরি ফি ৭৫০০ টাকা ও অতীব জরুরি ফি ১০ হাজার ৫০০ টাকা এবং ১০ বছর মেয়াদি সাধারণ ফি ৭০০০ টাকা, জরুরি ফি ৯০০০ টাকা ও অতীব জরুরি ফি ১২০০০ টাকা।

নতুন পাসপোর্টের ক্ষেত্রে অতীব জরুরিতে ৩ দিনে, জরুরিতে ৭ দিনে ও সাধারণ পাসপোর্ট আবেদনের ক্ষেত্রে ২১ দিনের পাসপোর্ট পাওয়া যাবে। তবে পুরনো অথবা মেয়দোত্তীর্ণ পাসপোর্ট রি-ইস্যু করার ক্ষেত্রে অতীব জরুরি পাসপোর্ট ২ দিনে, জরুরি পাসপোর্ট ৩ দিনে ও সাধারণ পাসপোর্ট ৭ দিনের মধ্যে দেওয়া হবে।

এছাড়া, বিদেশে বাংলাদেশ দূতাবাসে সাধারণ আবেদনকারী, শ্রমিক ও শিক্ষার্থীদের জন্য আলাদা আলাদা ই-পাসপোর্ট ফি নির্ধারণ করা হয়েছে। বিদেশে বাংলাদেশ দূতাবাসে সাধারণ আবেদনকারীদের জন্য ৪৮ পৃষ্ঠার ৫ বছর মেয়াদি সাধারণ ফি ১০০ মার্কিন ডলার ও জরুরি ফি ১৫০ মার্কিন ডলার। ১০ বছর মেয়াদি সাধারণ ফি ১২৫ মার্কিন ডলার ও জরুরি ফি ১৭৫ মার্কিন ডলার নির্ধারণ করা হয়েছে।

বিদেশে বাংলাদেশ দূতাবাসে সাধারণ আবেদনকারীদের জন্য ৬৪ পৃষ্ঠার ৫ বছর মেয়াদি সাধারণ ফি ১৫০ মার্কিন ডলার ও জরুরি ফি ২০০ মার্কিন ডলার এবং ১০ বছর মেয়াদি সাধারণ ফি ১৭৫ মার্কিন ডলার ও জরুরি ফি ২২৫ মার্কিন ডলার ধার্য করা হয়েছে।বিডি প্রতিদিন

শেয়ার করুন


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © https://inewsbangla.com
Design BY NewsTheme