বিশেষ বিজ্ঞপ্তিঃ
আই নিউজ বাংলায় আপনাকে স্বাগতম। দেশের প্রতিটি জেলা এবং উপজেলায় আমাদের সংবাদ দ্বাতা নিয়োগ চলছে। একজন সংবাদ দাতা হিসেবে যোগদান করার জন্য আজই যোগাযোগ করুন।
বসন্তকে বরন করে নিতে রাজশাহীতে নানা উৎসব

বসন্তকে বরন করে নিতে রাজশাহীতে নানা উৎসব

শেয়ার করুন

রাজশাহী প্রতিনিধি : আজ বসন্ত ও বিশ্ব ভালোবাসা দিবস। বাংলা ও ইংরেজি ক্যালেন্ডারে তারিখে একই দিনে মেলেছে দিন দুটি। তাই উৎসবের কমতি নেই। বসন্ত বরণ ও বিশ্ব ভালোবাসা দিবসকে কেন্দ্র করে শহরজুড়ে আমেজ বিরাজ করছে। যেনো প্রকৃতি সেজেছে বসন্তের রূপে।

ছবিতে বর্ণাড্য শোভাযাত্রার চিত্র

মধুময় বসন্ত, ফুলেল বসন্ত, যৌবনের উদ্যমতা বয়ে আনার বসন্ত আর আনন্দ, উচ্ছ¡াস ও উদ্বেলতায় মন-প্রাণ কেড়ে নেওয়ার বসন্তের প্রথম দিন শুক্রবার (১৪ ফেব্রুয়ারি)। আর এই পয়লা ফাল্গুন ঘিরে বর্ণাঢ্য নানা আয়োজনে প্রাণের উচ্ছ্বাস রাজশাহীতে চলছে বসন্তবরণ উৎসব। ব্যস্ত শহরের ফুলের দোকানগুলোতে বেড়েছে ক্রেতার সংখ্যা। বিকিনিকিতে বেশ খুশি ক্রেতা-বিক্রেতারা।

তবে ফুলের দাম বেশি হওয়ায় অনেকেই অসন্তষ। তবুও সবাই দিচ্ছে প্রিয় মানুষকে পছন্দের ফুলটি উপহার। এদিকে, এছাড়া শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর পক্ষ থেকে নানা আয়োজন করা হয়েছে। কোন কোন শিক্ষাপ্রতিষ্ঠানে পিঠা উৎসব, বর্ষ বরণে আনন্দ শোভাযাত্রা, অল্পনা অঙ্কনসহ বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে। বরাবরের মতো বসন্তের মূল আকর্ষণ রাজশাহী বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস; বিশেষত চারুকলায়।

প্রতি বছরের মতো এবারও এখানে মিলেছে প্রাণের স্পন্দন। শুকনো পাতার মড়মড় ধ্বনি ভেঙে উৎসাহ-উদ্দীপনায় বন্ধু আর সহপাঠীদের নিয়ে সবাই মেতে উঠেছে বাসন্তী উৎসবে।এ দিন সকাল ১০টার দিকে রাজশাহী কলেজের অধ্যক্ষ মুহাম্মদ হবিবুর রহমানের নেতৃত্বে একটি বসন্ত রাঙা শোভাযাত্রা বের করা হয়। এতে কলেজের বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা অংশ নেন।

বাদ্য-বাজনার ছন্দে ছাত্রীদের হলুদ শাড়ি আর ছাত্রদের হলদে পাঞ্জাবি বরণে পুরো শোভাযাত্রা জানান দেয় আজ বসন্তের দিন। শোভাযাত্রাটি সোনাদীঘি মনিচত্বরসহ বিভিন্ন প্রধান সড়ক প্রদক্ষীণ করে কলেজ চত্বরে গিয়ে শেষ হয়। এরপর সেখানে শুরু হয় দিনব্যাপী নানা অনুষ্ঠান। সকাল থেকে রাজশাহীর শহীদ এএইচএম কামারুজ্জামান উদ্যান ও চিড়িয়াখানা, জিয়া পার্ক, বড়কুঠি পদ্মাপাড়ে, টি-বাঁধ, ভদ্রার শহীদ মনসুর রহমান পার্ক, পদ্মা গার্ডেনসহ অন্যান্য বিনোদন কেন্দ্রগুলোতে রয়েছে উপচেপড়া ভিড়।

কেউ বন্ধু-বান্ধবীদের নিয়ে, কেউ প্রিয়তম, আবার কাউকে পরিবার পরিজন নিয়ে ঘুরতে দেখা যাচ্ছে। আবার শুক্রবার সাপ্তাহিক ছুটির দিন হওয়ায় বিকেলে বিনোদন কেন্দ্রগুলোতে মানুষের উপচে পড়া ভিড়। এদিকে, মহানগীরতে আজ শোভাযাত্রার পাশাপাশি নাচ ও গানের আয়োজন চলবে রাত সাড়ে ৮টা পর্যন্ত। নগরীর ফুদকিপাড়া উন্মুক্ত মঞ্চসহ বিভিন্ন স্থানে এ জন্য নেওয়া হয়েছে বাড়তি নিরাপত্তা। পুলিশের পাশাপাশি টহল দিচ্ছেন র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) সদস্যরা। মোঃ শামসুল ইসলাম রাজশাহী প্রতিনিধি

শেয়ার করুন


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © https://inewsbangla.com
Design BY NewsTheme