বিশেষ বিজ্ঞপ্তিঃ
আই নিউজ বাংলায় আপনাকে স্বাগতম। দেশের প্রতিটি জেলা এবং উপজেলায় আমাদের সংবাদ দ্বাতা নিয়োগ চলছে। একজন সংবাদ দাতা হিসেবে যোগদান করার জন্য আজই যোগাযোগ করুন।
সর্বশেষ সংবাদ :
টাংগাইলে ধনবাড়ীতে দীনব্যাপী কৃষক/কৃষানী দের কে নিয়ে কর্মসূচী ২২০১৯/২০ পালন। সামাজিক দূরত্ব তদারকিতে সক্রিয় রয়েছেন বাংলাদেশ সেনাবাহিনীর টহল দল ও আইন শৃঙ্খলাবাহিনীর সদস্যরা। ধামরাইয়ে রড দিয়ে মাথায় আঘাত করে কৃষককে হত্যা। ঢাকার ধামরাই দি একমি ল্যাবরেটরিস লিমিটেডের কর্মকর্তাদের করোনা ঝুঁকির অভিযোগ । জেলায় জেলায় নামল সেনাবাহিনী। সরকারী নিষেধাজ্ঞা অমান্য করে ঢাকা,চট্রগ্রাম থেকে ভোলায় মানুষের ঢল ধামরাই উপজেলা চেয়ারম্যান এর উদ্যোগে মাস্ক-হ্যান্ড গ্লাভস বিতরন মাত্র ১৪দিন আলাদা থাকুনঃ প্রধানমন্ত্রী নোয়াখালীর সেনবাগে শিশু আরিফ হত্যা মামলায় ইউপি সদস্য আজাদ গ্রেপ্তার! “ক্র‍্যাক প্লাটুনের” উদ্যোগে মুজিব বর্ষ উদযাপন
চেতনায় ফুলের নাম ২১ ফুলের নাম ৭১ ফুলের নাম স্বাধীনতা

চেতনায় ফুলের নাম ২১ ফুলের নাম ৭১ ফুলের নাম স্বাধীনতা

শেয়ার করুন

বোরহান মেহেদী [ নরসিংদী ] আহা কতো যে ফুল, চিত্ত আমার অশান্ত- আকুল। ফুলে ফুলে ঢেকে আছে বিনম্র মিনার, শ্রদ্ধাঞ্জলিতে প্রার্থণা অপার। রাত গভীরতা ভেঙ্গে খান খান, নগ্ন পায় নিঃশব্দ ডেকেছে বান। নিঃস্তব্ধতার ছাঁয়ায় উড়ে শোক আকুতি, শহীদের রক্তে ফুটেছে স্বাধিনতা বাতি। বছর পেরিয়ে আজ ব্যাথা ভার জ্বলে, মাতৃভাষার জন্য ত্যাগের করতলে। ত্যাগের মহিমায় উদ্বেলিত শহীদের বুকের তাঁজা রক্তে আমরা ফিরে পেয়েছি মহান ২১ ফেব্রুয়ারী শহীদ বা অন্তর্জাতিক মাতৃভাষা দিবস।

 

এদিবসটি গোটা বাঙ্গালির স্বাধীনতা প্রাপ্তির সোপান। চেতনায় লালন করা একটি জাতির অসীম শক্তির দাবানল। যা ১৯৭১ সালের ৩০ লক্ষ মুক্তিযোদ্ধা ভাই বোনদের খুনের বিনিময় পাওয়া একটি পতাকা, একটি মানচিত্র, একটি অধিকারের নাম বাংলাদেশ। ৫২ এর ভাষা শহীদদের শহীদী রক্তের শপথ নিয়েই বাঙালিরা এ বিজয় ছিনিয়ে এনেছিলো। তাই এইদিনটিকে আমরা ফুলের পবিত্রতায় নিজেদেরকে মিশিয়ে ফেলতে চাই, শহীদদের অমলিন আত্মস্পর্শে।

যেমনি শোকের তেমনি গর্ববোধ সুখ আনন্দের। এটাই ভাষাসৈনিকদের প্রতি আমাদের হৃদয় নিংড়ানো বিস্মিত প্রতিদান। ২১ শে ফেব্রুয়ারী মহান শহীদ দিবসটি আমাদের কাছে অনন্য মর্যাদার দিন। বাংলার আপামর মানুষের হৃদয়ের স্পন্দন। এদিনটিকে ঘিরে ফুল সংগ্রহ করা, শহীদ মিনারকে আলপনায় সাঁঝানো। এসব বড় আবেগের বিষয়। বড় উৎসুক উদ্দিপনার জায়গা।

 

যা অনুভবে জেগে থাকে সারা বছর, সারা মাস, যুগ যুগ ধরে। ইতিহাস আর ঐতিহ্য একথা বলে কানে কানে আমার-আপনার সকলের মর্মে ছুঁয়ে থেকে। আমরা এই রক্তে পাওয়া দেশ মাতৃকার বুকের দুগ্ধ ডুবা সুখ কিছুতেই জিবন অস্তিত্বে ভুলতে পারিনা। কারন ভাষা আন্দোলন থেকে মুক্তিযুদ্ধ, স্বাধিনতা সবি একসুত্রে গাঁথা। আমাদের এইদিনটি আত্ম বিমলতার স্পর্ধিত মহা সুমদ্র মোহনা। এতে আমরা মিলিত হই হয়ে নিজস্ব প্রাণের ভাবধারাতে হারিয়ে যাই। খুঁজে ফিরি অধিকারের আত্মসুখ।

 

এই সুখের ছবি আরো উদ্ভাষিত হয়ে উঠে যখন ২১ শের প্রথম প্রহরে গোলাপের পাঁপড়ি প্লাবনে নুয়ে পড়ে প্রাণের মিনার। রঙ বেরঙের ফুলের স্পর্শে ডুবে থাকা মিনার যেন বলে উঠে সংগ্রাম-মুক্তিযুদ্ধের দেশ বাংলাদেশ। ফুল এনেছে ৫২। শহীদ বেদীর ফুল দিয়েছে মুক্তির ৭১। ফুল স্বাধীকারের ভালোবাসা। এই ফুল শিখিয়েছে কিছুতেই মাথা নোয়াবার নয়। তাইত রক্তবর্ণের ফাল্গুধারায় চিরদিন উদ্দীপিত এক শক্তির নাম বাঙ্গালি। বোরহান মেহেদী ২২/০২/২০ইং 01865610720

শেয়ার করুন


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © https://inewsbangla.com
Design BY NewsTheme