1. redwanlkm30@gmail.com : NewsBangla :
রবিবার, ১৭ জানুয়ারী ২০২১, ০৬:৩৬ অপরাহ্ন

ফ্রিল্যান্সিংয়ের কাজ করে স্বাবলম্বী হওয়া সাড়া জাগানো মাগুরার বিস্ময় বালক ফাহিম-উল করিম মারা গেছেন

নাহিদ হোসেন অপু
  • সময় শনিবার, ১৪ নভেম্বর, ২০২০
  • ১০৬ জন নিউজটি পড়েছেন

শারীরিক প্রতিবন্ধীতা জয় করে ফ্রিল্যান্সিংয়ের কাজ করে সারাদেশেই আলোড়ন তুলেছিলেন ফাহিম। (১১ নভেম্বর)বুধবার রাত ১১টায় ফরিদপুর মেডিকেল কলেজ হাসপাতালে তিনি মারা যান। জানা গেছে, ফাহিম-উল করিমের বাড়ি মাগুরা শহরের মোল্লাপাড়া এলাকায়। বুধবার সকালে অসুস্থ হয়ে পড়লে তাকে ফরিদপুর নেওয়া হয়। চিকিৎসকরা জানিয়েছেন, ডুচেনে মাসকিউলার ডিসট্রফি (ডিএমডি) রোগে ভুগছিলেন ফাহিম। ফাহিম বিরল এক রোগে গোটা শরীর অচল হয়ে যায় ।

যখন তার বয়স ২২ বছর, তখন থেকে তার এই রোগ দেখা দেয়। সচল শুধু মাথা ও ডান হাতের দুটি আঙুল। এগুলোকে কাজে লাগিয়ে আউটসোর্সিংয়ের মাধ্যমে মাসে প্রায় ৫০ হাজার টাকা আয় করে সংসারে সচ্ছলতা ফিরিয়ে আনেন তিনি। ফাহিমের কাজে খুশি হয়ে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক তাকে একটি ল্যাপটপ উপহার দিয়েছেন। অনেক যুবকের কাছে তিনি অনুকরণীয় ছিলেন। দৃঢ় মনোবল, প্রবল ইচ্ছাশক্তি ও মেধা কাজে লাগিয়ে ফাহিম সফল ফ্রিল্যান্সার হন।

২০১৬ সালে অন্যের সহযোগিতা, প্রাইভেট পড়িয়ে জমানো টাকা ও ব্যাংক থেকে লোন নিয়ে তিনি একটি ল্যাপটপ কেনেন। এরপর ইন্টারনেটে গুগল ও ইউটিউব ঘেঁটে বিভিন্ন কাজ শিখে নেন। ২০১৭ সালে ফেসবুকের মাধ্যমে অনলাইন মার্কেটে ফাইবারে গিগ খুলে কাজ খুঁজতে থাকেন। ক’দিনের মধ্যে পাঁচ ডলারের একটি কাজ পেয়ে যান। অল্প সময়ের মধ্যে সফলভাবে কাজটি করার জন্য বায়ার তাকে আরও ১০ (দশ) ডলার বোনাস দেন। এরপর থেকে আর পেছনে ফিরে তাকাতে হয়নি ফাহিমকে।

কাজের দক্ষতার কারণে জনপ্রিয় ফ্রিল্যান্সার ফাহিম বিশ্বের ৩০ থেকে ৩৫টি দেশের কাজ করতেন। অর্ডার এত বেশি আসত যে, দিন-রাত ২৪ ঘণ্টা সময় দিলেও কাজ শেষ করতে পারতেন না তিনি। ফ্রিল্যান্সার হিসেবে কাজ করে গত চার বছর ধরে ফাহিম মাসে গড়ে ৫০ হাজার টাকা করে আয় করেছিলেন।

আপনার ফেসবুক আইডিতে শেয়ার করুন

এই বিভাগের আরো সংবাদ পড়ুন
© All rights reserved © https://inewsbangla.com
Theme Customization BY TVSite.Com