1. redwanlkm30@gmail.com : NewsBangla :
রবিবার, ১৭ জানুয়ারী ২০২১, ০৬:৫৫ অপরাহ্ন

ফিন্যানসিয়াল টাইমসের ‘বর্ষসেরা ব্যক্তিত্ব’ ঘোষণা টিকা উদ্ভাবক দম্পতিকে

Nahid Hossen Opu
  • সময় বৃহস্পতিবার, ১৭ ডিসেম্বর, ২০২০
  • ৫২ জন নিউজটি পড়েছেন

উগুর শাহিন ও ওজলেম তুরেসিকে ফাইজার বায়োএনটেকের করোনাভাইরাসের টিকার উদ্ভাবক ‘বর্ষসেরা ব্যক্তিত্ব’ ঘোষণা করেছে ব্রিটিশ গণমাধ্যম ফিন্যানসিয়াল টাইমস। করোনার টিকার উদ্ভাবনের মধ্য দিয়ে বিশ্বের কোটি মানুষের হৃদয়ে আশা জাগিয়ে তুলেছেন এই দম্পতি। করোনা মহামারীর বিরুদ্ধে তাদের টিকা ৯৫% সুরক্ষা দিতে পারবে বলে জানানো হয়েছে।

গত বুদবার বৃট্রিশ গণমাধ্যমটি এক প্রতিবেদনে জানায়, এক বছরেরও কম সময়ের মধ্যে কোভিড১৯ এর টিকা উদ্ভাবন করে এই দম্পতি অসাধারণ ব্যবসায়িক ও বৈজ্ঞানিক সফলতা অর্জন করেছে।

ডা. শাহিন বলেন।  আমরা  এতোদিন বিচলিত ছিলাম। পরীক্ষা-নিরীক্ষার বাইরে লোকজন প্রথমবারের মতো টিকা নিচ্ছে বাস্তবিক দুনিয়ায় এটি সম্পূর্ণ ভিন্ন।

ডা. উগুর শাহিন ও তার স্ত্রী ডা. ওজলেম তুরেসি ২০০৮ সালে ঔষধ কম্পানি বায়োএনটেক প্রতিষ্ঠা করেন । আমেরিকান অংশীদার ফাইজারের সঙ্গে মিলে পরীক্ষামূলক টিকা উদ্ভাবন করেন তারা।তিন দফায় পরীক্ষার পর বায়োএনটেকের প্রধান নির্বাহী কর্মকর্তা ডা. শাহিন আশা প্রকাশ করেছেন যে, তাদের চেষ্টা বৈশ্বিক স্বাস্থ্য সংকটের অবসান ঘটাতে পারবে।প্রথম টিকার উদ্ভাবক হিসেবে বিশ্বের দু’টি বিশ্বাসযোগ্য নিয়ন্ত্রক সংস্থার অনুমোদন পেয়েছেন তারা। এর পুরো কৃতিত্ব ডা. শাহিন ও ডা. তুরেসির দম্পত্তির উপর বর্তায়।

আপনার ফেসবুক আইডিতে শেয়ার করুন

এই বিভাগের আরো সংবাদ পড়ুন
© All rights reserved © https://inewsbangla.com
Theme Customization BY TVSite.Com